1. admin@miarhat.com : admin :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৪৪ অপরাহ্ন
সর্বশেষ হেডলাইন
ঢাকায় জমকালো আয়োজনে ইয়েল ব্যান্ডের ৩৪ বছর পূর্তি উদযাপন মিলন আব্দুল্লাহ ৩য় বই স্মৃতির কয়েদির মোড়ক উন্মোচিত অসহায় রোগীদদের সেবা করে মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করলেন শেবাচিমের কর্মচারী সুমন আলহাজ্ব সৈয়দ আবুল হোসেন স্মরণে বিনামূল্যে চক্ষু সেবা মাননীয় কৃষি মন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান ডিকেআইবি মাদারীপুর ৩ আসনে স্বতন্ত্র প্রার্থীর মিছিলে বোমা হামলা কালকিনিতে বিজয় দিবসে আনন্দ র‌্যালি করে রেকর্ড করলেন শিকারমঙ্গল মানব কল্যান সংগঠন মাদারীপুর ৩ আসনের আওয়ামী লীগের মনোনয়ন ফরম ক্রয় করলেন যারা ৬ষ্ঠ বারের মত চ্যাম্পিয়ন হলেন অস্ট্রেলিয়া মাদারীপুর ২ আসনের মনোনয়ন ফরম ক্রয় করবেন গোলাম রাব্বানী

ইলিশের মেলা মিয়ারহাট বাজার -মাদারীপুর এবং বরিশাল একাংশের চাহিদা মিটিয়ে যাচ্ছে

  • আপডেট সময় : সোমবার, ২৫ এপ্রিল, ২০২২
  • ৯৬৯ বার পঠিত
ইলিশের মেলা মিয়ারহাট বাজার

পদ্মার শাখা নদী আড়িয়াল খাঁ  আর আড়িয়াল খাঁ র সাথে আছে অসংখ্য ছোট ছোট নদী, বিলের মিলনমেলা। পদ্মা তার বুকের সমস্ত ভালবাসা বিলিয়ে দিয়েছে তাহার আপন উত্তরাধীকারী ছেলের মতন আড়িয়াল খাঁ কে। ইলিশ তার অন্যতম। একমাত্র পদ্মা র ইলিশের স্বাদ বিশ্বের সমস্ত মাছের ভিতর সেরা স্বাদ। আর বাংলাকে এই ইলিশ করেছে সমৃদ্ব সম্পদশালী। পদ্মার ইলিশ আর আড়িয়াল খার ইলিশ সারা বাংলার ইলিশের অন্যতম ভান্ডার।

 

মাদারীপুরের ইলিশের অন্যতম ভান্ডার আড়িয়াল খা। আড়িয়ালের ইলিশের সমারোহ সবচেয়ে বেশি মিয়ারহাট বাজারে। মিয়ারহাট বাজারকে কেন্দ্র করে আড়িয়াল খার বেশি ভাগ জেলেদের ইলিশের বেচা কেনা জমে উঠে। তাই তো ইলিশপ্রেমী মানুষেরা ছুটে আসে মিয়ারহাট বাজারে।

 

কালকিনি উপজেলা বাজারে সমস্ত কালকিনি, ডাসার, শিবচর, মাদারীপুর,বরিশালের একাংশ বাজারে মিয়ারহাটের জেলেদের বিক্রেতাদের ইলিশের একচেটিয়া ইলিশ মাছ পাওয়া যায়। পাইকারি দামে মিয়ারহাট থেকে খুব সকালে ইলিশগুলো কালকিনি থানার বিভিন্ন বাজারে নেওয়া হয়। এভাবে ইলিশের চাহিদা পূরণ করে চলছে আমাদের ভালবাসার মিয়ারহাট।

অনেক দূর থেকে মানুষ তাজা ইলিশ মাছ নিতে আনন্দের সাথে আসে মিয়ারহাট বাজারে। মিয়ারহাট বাজারে ইলিশ ছাড়া অন্যন্য মাছের সমারোহ বসে।সকাল ৫.৩০টা থেকে ১২টা বাজার টাইম তাজা মাছ পাওয়া যায়। বিকাল বেলা ও এখানে অনেক তাজা নদীর মাছ পেতে পারেন। শুত্রু আর সোমবার মিয়ারহাটে হাট বসে সেদিন সকাল থেকে রাত পযন্ত বাহারী স্বাদের মাছের মেলা বসে। সারাদিন মাছ সহ অন্যন্য জিনিস বেচেকেনা করতে পারেন।

কলিকাতার দাদা বাবুরা এই দেশ আসে ছুটিতে মিয়ারহাট থেকে ইলিশ কিনে পেট ভরে খেয়ে তৃপ্তি মিঠায় আর বারো মাস গল্প করে তারা আড়িয়ালের ইলিশ খেয়ে এসেছে মিয়ারহাট থেকে। এভাবে আমাদের মিয়ারহাটের সুনাম ছড়িয়ে পড়ছে দেশ থেকে বহুদেশে ।

আল মারুফ মৃধা ,মিয়ারহাট,কালকিনি,মাদারীপুর।

এ জাতীয় আরও খবর

© All rights reserved © 2022 Miarhat.com

Theme Customized By Miarhat