1. admin@miarhat.com : admin :
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৭:২৩ পূর্বাহ্ন
সর্বশেষ হেডলাইন
সাইবার আক্রমণ থেকে যেভাবে নিজেকে রক্ষা করবেন – সাকিব চৌধুরী ইতালিতে তরিনো শাখায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় দুইটি প্যানেল নির্বাচিত কালকিনিতে আন্তঃজেলার ৫জন শীর্ষ ডাকাত আটক ডাসারে যৌতুকের টাকার জন্য স্ত্রীকে কুপিয়ে জখম ! আদালতে মামলা কালকিনিতে সমিতির হাট আবা খালেদ মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি নির্বাচিত হলেন রেজাউল করিম ডাসারে সেপটিক ট্যাংক ভাঙলেন ইউএনও, ৭ জনকে লিগ্যাল নোটিশ ডাসারে ফলজ গাছ কর্তনে বাধা দেয়ায় হামলা,লুটপাট আহত-২ ! আটক ১ কাল‌ক‌িন‌িতে গ্রামীন ব‌্যাংকের উ‌দ্দ্যাে‌গে শীত বস্ত্র বিতরন ডাসারে ইউপি সদস্যর সম্মানি টাকায় হতদরিদ্রের মাঝে শীতবস্ত্র বিতরন ডাসার উপজেলার যুব উন্নয়ন কর্মকর্তার অ‌ফিসের সময় কাউন্টা‌রে বা‌সের টি‌কেট বি‌ক্রি

মিয়ারহাটে জমে উঠেছে আমন ধানের চারার হাট

  • আপডেট সময় : সোমবার, ২২ আগস্ট, ২০২২
  • ৩৯৬ বার পঠিত

মিয়ারহাট.কমঃ

রোপা-আমন মওসুমকে সামনে রেখে কালকিনি উপজেলার মিয়ারহাটে বসেছে ঐতিহ্যবাহী ধানের চারার হাট। বিভিন্ন জাতের ধানের চারা নিয়ে কৃষক ও ব্যাপারিরা হাটে আসছেন।

উৎপাদন খরচের চেয়ে কমে চারা কিনতে পারায় দূর-দূরান্ত থেকেও ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা চারা সংগ্রহ করতে মিয়ার হাটে আসছেন।

কৃষি বিভাগ বলছে, চলতি মওসুমে জেলায় লক্ষ্যমাত্রার চেয়েও বেশি জমিতে বীজতলা তৈরি হওয়ায় চারা নিয়ে সংকট হবে না।মিয়ারহাট সপ্তাহে শুক্র ও সোমবার হাট বসে, চলে সকাল থেকে রাত পর্যন্ত।

বীজতলা থেকে উৎপাদিত চারা আসছে হাটে। সেখান থেকে ব্যাপারী, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা সংগ্রহ করছেন কাঙ্খিত চারা।কালকিনি উপজেলা ছাড়াও আশপাশের উপজেলা থেকেও অনেকে আসেন। এসব চারা জেলার চাহিদা মিটিয়েও বিভিন্ন জেলায় বিক্রি হচ্ছে। বেচা-কেনা সন্তোষজনক বলছেন হাটে আসা ক্রেতা-বিক্রেতারা।

কালকিনি উপজেলার উপসহকারি কৃষি কর্মকর্তা জনাব বজলুর রহমান বলেন শুক্রবার ও সোমবার স্হানীয় মিয়ারহাট বাজারে রোপা আমনের চারা হাটে ক্রয়-বিক্রয় হয়ে থাকে।এখানে বিভিন্ন জাতের আমন চারা যেমন, উফশী ব্রিধান ৫২,ব্রিধান ৮৭, বিনা১৭ স্হানীয় উন্নত জাত
সাদা পাজাম,জলকৈচ্ছা, লাল চিকন,স্বর্ণা ইত্যাদি সুলভ মূল্যে বিক্রি করারহয়।এখানে উপজেলার বিভিন্ন ইউনিয়নের চাষিরা এসে চারা কিনে নিয়ে যায়।এবার আমনের লক্ষ্যমাত্রা বৃদ্ধি পেতে পারে।

তবে অনাবৃষ্টির কারনে ফলনের হেরফের হতে পারে।বর্ষার পানি হঠাৎ কমে যাওয়ায় লক্ষ্যমাত্রা বাড়বে।

লেখাঃ মোঃকাঞ্চন হোসেন, কালকিনি,মাদারীপুর – মিয়ারহাট ডট কম।

এ জাতীয় আরও খবর

© All rights reserved © 2022 Miarhat.com

Theme Customized By Miarhat