1. admin@miarhat.com : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:০৬ অপরাহ্ন
সর্বশেষ হেডলাইন
ঢাকায় জমকালো আয়োজনে ইয়েল ব্যান্ডের ৩৪ বছর পূর্তি উদযাপন মিলন আব্দুল্লাহ ৩য় বই স্মৃতির কয়েদির মোড়ক উন্মোচিত অসহায় রোগীদদের সেবা করে মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করলেন শেবাচিমের কর্মচারী সুমন আলহাজ্ব সৈয়দ আবুল হোসেন স্মরণে বিনামূল্যে চক্ষু সেবা মাননীয় কৃষি মন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান ডিকেআইবি মাদারীপুর ৩ আসনে স্বতন্ত্র প্রার্থীর মিছিলে বোমা হামলা কালকিনিতে বিজয় দিবসে আনন্দ র‌্যালি করে রেকর্ড করলেন শিকারমঙ্গল মানব কল্যান সংগঠন মাদারীপুর ৩ আসনের আওয়ামী লীগের মনোনয়ন ফরম ক্রয় করলেন যারা ৬ষ্ঠ বারের মত চ্যাম্পিয়ন হলেন অস্ট্রেলিয়া মাদারীপুর ২ আসনের মনোনয়ন ফরম ক্রয় করবেন গোলাম রাব্বানী

মিয়ারহাটে জমে উঠেছে আমন ধানের চারার হাট

  • আপডেট সময় : সোমবার, ২২ আগস্ট, ২০২২
  • ৬৭৫ বার পঠিত

মিয়ারহাট.কমঃ

রোপা-আমন মওসুমকে সামনে রেখে কালকিনি উপজেলার মিয়ারহাটে বসেছে ঐতিহ্যবাহী ধানের চারার হাট। বিভিন্ন জাতের ধানের চারা নিয়ে কৃষক ও ব্যাপারিরা হাটে আসছেন।

উৎপাদন খরচের চেয়ে কমে চারা কিনতে পারায় দূর-দূরান্ত থেকেও ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা চারা সংগ্রহ করতে মিয়ার হাটে আসছেন।

কৃষি বিভাগ বলছে, চলতি মওসুমে জেলায় লক্ষ্যমাত্রার চেয়েও বেশি জমিতে বীজতলা তৈরি হওয়ায় চারা নিয়ে সংকট হবে না।মিয়ারহাট সপ্তাহে শুক্র ও সোমবার হাট বসে, চলে সকাল থেকে রাত পর্যন্ত।

বীজতলা থেকে উৎপাদিত চারা আসছে হাটে। সেখান থেকে ব্যাপারী, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা সংগ্রহ করছেন কাঙ্খিত চারা।কালকিনি উপজেলা ছাড়াও আশপাশের উপজেলা থেকেও অনেকে আসেন। এসব চারা জেলার চাহিদা মিটিয়েও বিভিন্ন জেলায় বিক্রি হচ্ছে। বেচা-কেনা সন্তোষজনক বলছেন হাটে আসা ক্রেতা-বিক্রেতারা।

কালকিনি উপজেলার উপসহকারি কৃষি কর্মকর্তা জনাব বজলুর রহমান বলেন শুক্রবার ও সোমবার স্হানীয় মিয়ারহাট বাজারে রোপা আমনের চারা হাটে ক্রয়-বিক্রয় হয়ে থাকে।এখানে বিভিন্ন জাতের আমন চারা যেমন, উফশী ব্রিধান ৫২,ব্রিধান ৮৭, বিনা১৭ স্হানীয় উন্নত জাত
সাদা পাজাম,জলকৈচ্ছা, লাল চিকন,স্বর্ণা ইত্যাদি সুলভ মূল্যে বিক্রি করারহয়।এখানে উপজেলার বিভিন্ন ইউনিয়নের চাষিরা এসে চারা কিনে নিয়ে যায়।এবার আমনের লক্ষ্যমাত্রা বৃদ্ধি পেতে পারে।

তবে অনাবৃষ্টির কারনে ফলনের হেরফের হতে পারে।বর্ষার পানি হঠাৎ কমে যাওয়ায় লক্ষ্যমাত্রা বাড়বে।

লেখাঃ মোঃকাঞ্চন হোসেন, কালকিনি,মাদারীপুর – মিয়ারহাট ডট কম।

এ জাতীয় আরও খবর

© All rights reserved © 2022 Miarhat.com

Theme Customized By Miarhat