1. admin@miarhat.com : admin :
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৭:৩৭ পূর্বাহ্ন
সর্বশেষ হেডলাইন
সাইবার আক্রমণ থেকে যেভাবে নিজেকে রক্ষা করবেন – সাকিব চৌধুরী ইতালিতে তরিনো শাখায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় দুইটি প্যানেল নির্বাচিত কালকিনিতে আন্তঃজেলার ৫জন শীর্ষ ডাকাত আটক ডাসারে যৌতুকের টাকার জন্য স্ত্রীকে কুপিয়ে জখম ! আদালতে মামলা কালকিনিতে সমিতির হাট আবা খালেদ মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি নির্বাচিত হলেন রেজাউল করিম ডাসারে সেপটিক ট্যাংক ভাঙলেন ইউএনও, ৭ জনকে লিগ্যাল নোটিশ ডাসারে ফলজ গাছ কর্তনে বাধা দেয়ায় হামলা,লুটপাট আহত-২ ! আটক ১ কাল‌ক‌িন‌িতে গ্রামীন ব‌্যাংকের উ‌দ্দ্যাে‌গে শীত বস্ত্র বিতরন ডাসারে ইউপি সদস্যর সম্মানি টাকায় হতদরিদ্রের মাঝে শীতবস্ত্র বিতরন ডাসার উপজেলার যুব উন্নয়ন কর্মকর্তার অ‌ফিসের সময় কাউন্টা‌রে বা‌সের টি‌কেট বি‌ক্রি

ভুনা খিচুরি রান্নার সহজ কৌশল

  • আপডেট সময় : বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২
  • ২৩৮ বার পঠিত
ভুনা খিচুরির রান্নার সহজ কৌশল
ভুনা খিচুরির রান্নার সহজ কৌশল
মিয়ারহাট ডট কম অনলাইনঃ

শরৎকালে চলছে বর্ষার রিমঝিম বৃষ্টি।বৃষ্টির দিন উপভোগ করতে খাবার মেন্যুতে ভুনা খিচুড়ি রাখতে পারেন।ভাবছেন ঘরে কোনো গোশ নেই, খিচুরি রান্না করবেন কি দিয়ে? আর নয় ভাবনা জেনে নিন মসুরের ডাল দিয়ে ঝরঝরে ভুনা খিচুড়ি রান্নার সহজ কৌশল।

উপকরণঃ

১.মসুর ডাল-

২.পোলাও অথবা চিকন চাল

৩.সয়াবিন তেল

৪.পেঁয়াজ কুচি

৫.সবুজ এলাচ

৬.লবঙ্গ- ৫টি

৭.তেজপাতা

৮.দারুচিনি

৯.রসুন বাটা

১০.আদা বাটা

১১.হলুদ

১২.মরিচের গুঁড়া

১৩.জিরার গুঁড়া

১৪.ধনিয়া গুঁড়া ১

৫.গরম মসলার গুঁড়া

১৬.লবণ

১৭.কাঁচা মরিচ

উপরের উপকরন গুলো আপনার পরিবারের লোক সংখ্যার উপর নির্ভর করে পরিমানমত নিতে হবে। প্রস্তুত প্রণালি ডাল ও চাল একসঙ্গে ধুয়ে বড় চালনির মধ্যে নিয়ে নিন।কিছু সময় দিন পানি ঝরার জন্য। প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি ও গরম মসলা ভেজে নিন। পেঁয়াজে বেরেস্তার রঙ চলে আসলে আধা কাপ নরমাল পানি দিয়ে দিন। দুই মিনিট নেড়ে আদা ও রসুন বাটা দিয়ে আরও কয়েক মিনিট নাড়ুন। এবার সব গুঁড়া মসলা ও লবণ দিয়ে দিন। নাড়তে নাড়তে তেল ছেড়ে দিলে প্যান বা কড়াই কয়েক মিনিটের জন্য ঢেকে দিন। এরপর চাল ও ডালের মিশ্রণ দিয়ে দিন মসলায়। ভালো করে নেড়েচেড়ে ভাজুন ৮ থেকে ১০ মিনিটের জন্য।পরিমানমত ফুটন্ত গরম পানি ঢেলে দিন। বলক চলে আসলে আস্ত কাঁচা মরিচ দিয়ে দিন। মরিচের মাথা সামান্য ভেঙে দিলে চমৎকার সুগন্ধ ছড়িয়ে যাবে খিচুড়িতে।মিডিয়াম আঁচে ১০ মিনিটের জন্য ঢেকে দিন প্যান। এরপর ঢাকনা তুলে নেড়েচেড়ে দমে রেখে দিন ১৫ থেকে ২০ মিনিটের জন্য। পরিবেশন করুন ঝরঝরে ও সুস্বাদু ভুনা খিচুড়ি।

এ জাতীয় আরও খবর

© All rights reserved © 2022 Miarhat.com

Theme Customized By Miarhat